চাকরিচ্যুত হলেন চ্যাটজিপিটির উদ্ভাবক স্যাম অল্টম্যান

চাকরিচ্যুত হলেন চ্যাটজিপিটির উদ্ভাবক স্যাম অল্টম্যান

চাকরিচ্যুত হয়েছেন চ্যাটজিপিটির উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান। গতকাল শুক্রবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে। বলা হয়েছে, প্রতিষ্ঠান পরিচালনায় স্যাম অল্টম্যানের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতি দেখা দেওয়ায় তাকে চাকরিচ্যুত করা হয়েছে। ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মিরা মুরাতি অন্তর্বর্তীকালীন সিইওর দায়িত্ব পালন করবেন।

 
ওপেনএআই ওই বিবৃতিতে জানায়, স্যামের বিষয়ে যথাযথ পর্যালোচনা করে ও প্রক্রিয়া মেনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি পরিচালনা পর্ষদের সঙ্গে সেভাবে যোগাযোগ করছিলেন না। দূরত্ব রেখেছিলেন, যা প্রতিষ্ঠান পরিচালনায় তার সক্ষমতার ক্ষেত্রে বাধা তৈরি করছিল। ওপেনএআইকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে স্যামের সক্ষমতা নিয়ে পরিচালনা পর্ষদের আস্থার ঘাটতি দেখা দিয়েছে।

এ কারণে তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে।
চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে বড় প্রতিযোগিতার সূচনা করেন স্যাম। চ্যাটজিপিটি বাজারে ছেড়ে খ্যাতি পায় ওপেনএআই। স্যামও পরিচিতি পান।

চ্যাটজিপিটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির দারুন কিছু ব্যবহার দেখিয়েছে। মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টরা বড় বিনিয়োগ করেছে। 
স্যামের অবদান স্মরণ করে ধন্যবাদ জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। ৩৮ বছর বয়সী স্যামের জন্ম যুক্তরাষ্ট্রের মিসৌরিতে। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন।

লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলছে গুগল, যেভাবে নিজেরটা সচল রাখবেন পরবর্তী

লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলছে গুগল, যেভাবে নিজেরটা সচল রাখবেন

কমেন্ট