৩৪ হাজার ছাড়াল গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা

৩৪ হাজার ছাড়াল গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা

গত অক্টোবর থেকে শুরু হয়ে গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা এখনো চলছে। ইতিমধ্যে অঞ্চলটিতে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে। ওই অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় গাজায় অন্তত ৪২ জন নিহত এবং ৬৩ জন আহত হয়েছে।

এতে ৭ অক্টোবর থেকে সাত মাসে নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে পৌঁছেছে অন্তত ৩৪ হাজার ১২ জনে। পাশাপাশি এ সময়ে আহত হয়েছে ৭৬ হাজার ৮৩৩ জন।
মন্ত্রণালয় আরো বলেছে, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছে। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছেন না।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে আন্তঃসীমান্ত হামলা চালায়। তেল আবিবের হিসাবে, সেই হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়েছে। হামলার পর থেকেই ইসরায়েল গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাচ্ছে।

ইসরায়েল ফিলিস্তিনি অঞ্চলের ওপর অবরোধ আরোপ করেছে।

এতে ওই অঞ্চলের লোকজন, বিশেষ করে উত্তর গাজার বাসিন্দারা অনাহারের দ্বারপ্রান্তে রয়েছে।
এদিকে জাতিসংঘের মতে, গাজার ওপর ইসরায়েলি যুদ্ধে কারণে খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়েছে। ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এ ছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

তবে হামলা অব্যাহত রয়েছে এবং মানবিক বিপর্যয়ের জন্য সহায়তা বিতরণ অত্যন্ত অপর্যাপ্ত রয়ে গেছে।

ভারি বৃষ্টিপাতে রানওয়ে প্লাবিত, দুবাইয়ে দুদিনে ১২৪৪ ফ্লাইট বাতিল পরবর্তী

ভারি বৃষ্টিপাতে রানওয়ে প্লাবিত, দুবাইয়ে দুদিনে ১২৪৪ ফ্লাইট বাতিল

কমেন্ট