টঙ্গীতে ৬ প্রতিষ্ঠানে হামলা, ৭ মামলায় গ্রেফতার ৫৬

টঙ্গীতে ৬ প্রতিষ্ঠানে হামলা, ৭ মামলায় গ্রেফতার ৫৬

কোটা সংস্কার আন্দোলনে গাজীপুরের টঙ্গীতে সরকারি-বেসরকারি ৬টি প্রতিষ্ঠানে হামলা, ভাংচুর, লুটপাট, অগ্নিসংযোগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসব ঘটনায় ৭ মামলায় ৫৬ গ্রেফতার করা হয়েছে।

হামলাকারীরা কলেজ গেট এলাকার গাজীপুর সিটি করপোরেশন টঙ্গী জোন-১, চেরাগআলী ডেসকো অফিস, কলেজগেট এলাকার টঙ্গী পৌর অডিটোরিয়ামে গাজীপুর শিল্প পুলিশের (টঙ্গী জোন) ক্যাম্প, টঙ্গী সরকারি কলেজ ছাত্র সংসদের কার্যালয়, কলেজগেট ট্রাফিক পুলিশ বক্সে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এসময় হামলাকারীরা বিভিন্ন মূল্যবান মালামাল লুটে নেয়। এতে প্রতিষ্ঠানগুলোর প্রায় ২৮ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বিষয়গুলো গাজীপুর সিটি করপোরেশন টঙ্গী জোনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা, ঢাকা বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কেন্দ্রের (টঙ্গী পশ্চিম জোন) উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শাকিল খান, গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মো. মোশারফ হোসেন, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মানবসম্পদ কর্মকর্তা মো. আব্দুর রহিম, টঙ্গী সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, টঙ্গী ট্রাফিক পুলিশের পরিদর্শক শাহাদাত হোসেন বৃহস্পতিবার নিশ্চিত করেছেন।

গাসিক টঙ্গী জোন কার্যালয়ের কর্মকর্তারা জানান, শনিবারের হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগে তাদের ২২টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলোর মধ্যে ১৪টি গাড়ি পুরোপুরি আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে। ভাঙচুর করা হয়েছে ৮টি গাড়ি। ২২টি গাড়ির মধ্যে কর্মকর্তাদের যাতায়াতে ব্যবহৃত ৮টি, ভ্রাম্যমাণ আদালতের ১টি গাড়ি,  ময়লাবাহী গাড়ি ৬টি,  ময়লা পরিষ্কারের কাজে ব্যবহৃত হুইল লোডার ২টি,  বিদ্যুতের কাজে ব্যবহৃত হাইড্রোলিক বিম লিফটার ২টি, রোলার ২টি, টেম্পো ১টি। এছাড়া হামলাকারীরা কার্যালয়ের দুটি কক্ষে ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগ করে প্রায় ২০ কোটি টাকার ক্ষতিসাধন করেছে। এ ঘটনায় থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

এদিকে ঢাকা বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কেন্দ্রের (টঙ্গী পশ্চিম জোন) কার্যালয়ে হামলাকারীদের নির্বিচারে অফিসকক্ষ, স্ক্যাডা অটোমেশন সিস্টেম, কম্পিউটার-ল্যাপটপ, প্রিন্টার, সাবষ্টেশন, আন্ডার সিষ্টেম, এসি কমপ্রেসারসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটে প্রায় ৬ কোটি টাকার ক্ষতি হয়েছে।

হামলাকারীরা অফিসে রক্ষিত চার ড্রাম বিদ্যুতের তার, ল্যাপটপ, লাইন ইক্যুইপমেন্ট, ওয়াকিটকি, এইচডি মিটার লুটে নেয়। হামলাকারীদের মারধরে ডেসকোর উপসহকারী প্রকৌশলী আবু রায়হান ও নিরাপত্তাকর্মী মোহাম্মদ ইমরান আহত হন। এ ঘটনায় ডেসকোর প্রশাসনিক কর্মকর্তা শেখ ওসমান বাদী হয়ে অজ্ঞাতনামা ৪০০-৫০০ জনকে আসামি করে টঙ্গী পশ্চিম থানায় একটি মামলা দায়ের করেছেন।

অপরদিকে চেরাগআলী স্কুইব রোডের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড কারখানায় ভাঙচুর ও গাড়িতে অগ্নিসংযোগে প্রায় ১ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ সময় হামলাকারীদের আঘাতে কারখানার মানবসম্পদ কর্মকর্তা আব্দুর রহিম, নিরাপত্তাকর্মী আব্দুল কুদ্দুস, আবু সামা, বাহাদুর খান, আবু সাদেক আহন হন। এ ঘটনায় অজ্ঞাতনামা ৪০০-৪৫০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়েছে।

এছাড়াও হামলাকারীরা কলেজগেটের গাজীপুর শিল্প পুলিশের অস্থায়ী ক্যাম্প টঙ্গী পৌর অডিটোরিয়ামে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করে ১০-১২ লাখ টাকার ক্ষতিসাধন করেছে। এ ঘটনায় ৭০০-৮০০ জনকে অজ্ঞাতনামা আসামি করে একটি মামলা দায়ের করা হয়। হামলাকারীরা কলেজগেট এলাকায় ট্রাফিক পুলিশ বক্সে হামলা ও ভাঙচুর চালিয়ে ৫ লক্ষাধিক টাকার ক্ষতি করেছে।

টঙ্গী সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের কার্যালয় ভাংচুরের ঘটনাটি তদন্তাধীন রয়েছে। এছাড়াও প্রত্যেকটি প্রতিষ্ঠানে হামলার ঘটনায় পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ বিষয়ে গাজীপুর সিটি করপোরেশন টঙ্গী জোনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা আক্ষেপ করে বলেন, অঘটন ঘটতে পারে এমন একটি বিষয় আঁচ করতে পেরেও সরকারি প্রতিষ্ঠানগুলোতে আগে থেকে কোনো প্রকার নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়নি। আমার কার্যালয়ে হামলার খবর পেয়ে আমি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বারবার যোগাযোগ করেও কোনো প্রকার সহায়তা পাইনি। আগে থেকে পুলিশ মোতায়েন থাকলে হয়তো বা এত বড় ক্ষতির সম্মুখীন হতে হতো না।   হামলাকারীদের ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় টঙ্গী জোনের প্রায় ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঝিনাইদহে এমপির গাড়ি ভাঙচুর পরবর্তী

ঝিনাইদহে এমপির গাড়ি ভাঙচুর

কমেন্ট