বিপৎসীমার কাছাকাছি তিস্তার পানি, ৫ হাজার পরিবার পানিবন্দি

বিপৎসীমার কাছাকাছি তিস্তার পানি, ৫ হাজার পরিবার পানিবন্দি

নীলফামারীতে অতিবৃষ্টি ও উজানের ঢলে বিপৎসীমার পাঁচ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তার পানি। শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ডালিয়ায় তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর এ পরিস্থিতি দেখা যায়। নদীর পানি নিম্নাঞ্চলে প্রবেশ করা কমপক্ষে পাঁচ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, শনিবার সকাল ৯টায় নদীর পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে এবং দুপুর ১২টায় ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হতে দেখা যায়।


এর আগে শুক্রবার সকাল ৯টায় ৩৯ সেন্টিমিটার, দুপুর ১২টায় ৩৫ সেন্টিমিটার এবং বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়।

 
পানি উন্নয়ন বোর্ড জানায়, শুক্রবার তিস্তা ব্যারাজ পয়েন্ট এলাকায় ১৩৯ মিলিমিটার এবং শনিবার ৬৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ পরিস্থিতিতে ব্যারাজের ৪৪টি গেট খুলে দেওয়া হয়েছে।

তিস্তার পানি বৃদ্ধির ফলে জেলার ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই, পূর্বছাতনাই, টেপাখড়িবাড়ী, খালিশা চাপানী, ঝুনাগাছ চাপানী, খগাখড়িবাড়ী, গয়াবাড়ী ইউনিয়নের ১৫ গ্রামের নিম্নাঞ্চলে পানি প্রবেশ করে।

এসব গ্রামের পাঁচ হাজারের অধিক মানুষ পানিবন্দি হয়ে আছে।
ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ খান বলেন, ‘পানি বাড়ার সঙ্গে আমার ইউনিয়নের পূর্ব ছাতনাই ও ঝাড়সিংহেশ্বর মৌজার নিম্নাঞ্চলে পানি প্রবেশ করেছে। এতে করে ওই দুই মৌজার ১ হাজার ২০০ পরিবার বন্যাকবলিত হয়ে পড়েছে। আরো পানি বাড়ার আশঙ্কায় এসব পরিবার নিরাপদ আশ্রয়ে সরে যাচ্ছে।

আ.লীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক পরবর্তী

আ.লীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

কমেন্ট