এইচএসসির ফল ১৫-১৭ অক্টোবরের মধ্যে

এইচএসসির ফল ১৫-১৭ অক্টোবরের মধ্যে

আগামী ১৫ থেকে ১৭ অক্টোবরের মধ্যে এ বছরের এইচএসসি ও সমমানের ফল প্রকাশের প্রস্তাব দিয়েছে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। সম্প্রতি এ প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। রেওয়াজ অনুযায়ী, প্রধান উপদেষ্টার সময় পাওয়া সাপেক্ষে ফল প্রকাশের দিন নির্ধারণ করা হবে। 

আন্ত শিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘আমরা ১৫ থেকে ১৭ অক্টোবরের মধ্যে এইচএসসির ফল প্রকাশের প্রস্তাব করেছি।


এই তিন দিনের মধ্যে যেকোনো দিন বা আগে-পিছে অন্য যেদিন প্রধান উপদেষ্টা সময় দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে।’
এবার এইচএসসি বা সমমানের পরীক্ষা শুরু হয়েছিল গত ৩০ জুন। মোট পরীক্ষার্থী সাড়ে ১৪ লাখের মতো। সাতটি পরীক্ষা হওয়ার পর সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলন ছড়িয়ে পড়ে।


এ পরিস্থিতিতে কয়েক দফায় পরীক্ষা স্থগিত করা হয়। তখন পর্যন্ত ছয়টি বিষয়ের পরীক্ষা বাকি ছিল। তবে সরকার পতনের পর অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণ করলে আন্দোলনে নামেন পরীক্ষার্থীদের অনেকে। এক পর্যায়ে আন্দোলনের মুখে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করা হয়।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, ইতিমধ্যে যেসব বিষয়ের পরীক্ষা হয়ে গেছে, সেগুলোর উত্তরপত্র মূল্যায়ন করে ফল প্রকাশ করা হবে। আর যেসব বিষয়ের পরীক্ষা হয়নি, সেগুলোর ফল প্রকাশ করা হবে এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিষয় ম্যাপিং করে। বিষয় ম্যাপিংয়ের জন্য একটি নীতিমালা আছে। এ প্রক্রিয়ায় একজন পরীক্ষার্থী এসএসসিতে একটি বিষয়ে যত নম্বর পেয়েছিলেন, এইচএসসিতে সেই বিষয় থাকলে তাতে এসএসসিতে প্রাপ্ত পুরো নম্বর বিবেচনায় নেওয়া হবে। আর এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষায় বিষয়ে ভিন্নতা থাকলে বিষয় ম্যাপিংয়ের নীতিমালা অনুযায়ী নম্বর বিবেচনা করে ফল প্রকাশ করা হবে।

 

এইচএসসি ও সমমানের ফলাফল যেভাবে নির্ধারণ করা হতে পারে পরবর্তী

এইচএসসি ও সমমানের ফলাফল যেভাবে নির্ধারণ করা হতে পারে

কমেন্ট