যৌন হেনস্তা ইস্যুতে পদত্যাগ, যা বললেন মোহনলাল

যৌন হেনস্তা ইস্যুতে পদত্যাগ, যা বললেন মোহনলাল

আর জি কর-কাণ্ডে প্রতিবাদে মুখর গোটা ভারত। চিকিৎসক তরুণীকে ধর্ষণ ও হত্যায় ক্ষোভে ফুঁসছে পশ্চিমবঙ্গ। এরই মধ্যে নতুন করে তোলপাড় ফেলেছে হেমা কমিশনের রিপোর্ট। আর জি কর-কাণ্ডের ঘটনার পর হেমা কমিশনের রিপোর্টে উঠে এসেছে মালয়ালম চলচ্চিত্র জগতে যৌন হেনস্তার একের পর এক অধ্যায়।

যেগুলো বেশ নাড়া দিয়েছে গোটা ভারতের বিনোদনপ্রেমীদের।  রীতিমতো নড়েচড়ে বসেছে গোটা ভারতের বিভিন্ন চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। 
এর পরই যৌন হেনস্তা ইস্যুতে একের পর এক অভিনেত্রী তুলছেন বিস্ফোরক অভিযোগ। ইতোমধ্যেই অ্যাসোসিয়েশন অব মালয়ালম মুভি আর্টিস্টসের সাধারণ সম্পাদকের পদ থেকে ইস্তফা দিয়েছেন অভিযুক্ত পরিচালক রঞ্জিত।

মালয়ালম চলচ্চিত্রের ‘আম্মা’ নামক একটি সংগঠন থেকে পদত্যাগ করেছেন সুপারস্টার মোহনলাল। তবে কেন তিনি পদত্যাগ করেছেন তা জানা যায়নি।
তুমুল আলোচনার মাঝে এবার নিজের পদত্যাগ প্রসঙ্গে কথা বললেন মোহনলাল। ‘দৃশ্যম’ অভিনেতা অবশেষে শনিবার মালয়ালম ফিল্ম ইন্ডাস্ট্রিতে চলমান যৌন নির্যাতনের অভিযোগ নিয়ে মুখ খোলেন।

তিনি বলেন, যদি কোনো অন্যায়কারীর বিরুদ্ধে দৃঢ় প্রমাণ থাকে তবে অবশ্যই তাদের শাস্তি পাওয়া উচিত।
মোহনলাল বিচারপতি হেমা কমিটির রিপোর্ট প্রকাশের কেরালা সরকারের সিদ্ধান্তেরও প্রশংসা করেছেন, যা অভিনয়শিল্পের জগতে একাধিক যৌন হয়রানি ও নির্যাতনের বিবরণ সামনে এনেছে। তিনি বলেন, ‘হেমা কমিটির রিপোর্ট প্রকাশ করা সরকারের একটি ভালো সিদ্ধান্ত ছিল।’

মোহনলাল জোর দিয়ে বলেন যে তিনি মালায়ালাম ফিল্ম ইন্ডাস্ট্রির ‘কোনো শক্তি গোষ্ঠীর’ অংশ নন বা এজাতীয় কোনো গোষ্ঠীর অস্তিত্ব সম্পর্কেও তার জানা নেই।

গত ১৯ আগস্ট প্রকাশ্যে আসা হেমা কমিটির রিপোর্ট তোলপাড় ফেলে দেয় গোটা ভারতে।

অভিনেত্রীরা ইন্ডাস্ট্রির সুপরিচিত ব্যক্তিত্বদের হাতে নির্যাতিত-শোষিত হওয়ার ঘটনা সেখানে তুলে ধরা হয়েছে। পাঁচ বছর ধরে ধামাচাপা পড়ে থাকা এই রিপোর্টে মালয়ালম সিনেমায় নারীদের ক্রমাগত যৌন হেনস্তার বিষয়টি উন্মোচিত হয়েছে, যার ফলে জনসাধারণের মধ্যে ক্ষোভ সঞ্চারিত হয়েছে। 
মোহনলাল এবং এএমএমএ (অ্যাসোসিয়েশন অব মালায়ালাম মুভি আর্টিস্টস)-এর অন্য পদাধিকারীরা অভিযোগের নৈতিক দায় স্বীকার করে গণহারে পদত্যাগ করেছেন।

 

ল্যান্ড রোভারের কাছে ৫০ কোটি রুপি ক্ষতিপূরণ চেয়ে রিমি সেনের মামলা পরবর্তী

ল্যান্ড রোভারের কাছে ৫০ কোটি রুপি ক্ষতিপূরণ চেয়ে রিমি সেনের মামলা

কমেন্ট