ভয় ও হাস্যরসের মোড়কে আয়ের ইতিহাস গড়ল ‘স্ত্রী ২’

ভয় ও হাস্যরসের মোড়কে আয়ের ইতিহাস গড়ল ‘স্ত্রী ২’

এক মাস ধরে ভারতীয় চলচ্চিত্রে একটাই রব- ‘স্ত্রী ২’। গণমাধ্যম থেকে দর্শকের চর্চা কিংবা বক্স অফিস- সবখানেই সিনেমাটির দাপট। নানা রেকর্ড গড়ে চমকে দিয়েছে সিনেমাটি। কী আছে এই সিনেমাতে? কেনই বা দর্শকের এত সাড়া পাচ্ছে এটি? সিনেমাটির আদ্যোপান্ত জেনে নেওয়া যাক।

সুপারন্যাচারাল ইউনিভার্স

সিনেমা জগতে ‘ইউনিভার্স’ টার্মটি বেশ প্রচলিত। একটি প্রযোজনা প্রতিষ্ঠান থেকে নির্মিত একই ঘরানার গল্পের সিনেমাগুলোকে এই গোত্রভুক্ত করা হয়। যেমন হলিউডে ‘অ্যাভেঞ্জার্স’, বলিউডে আছে যশরাজের স্পাই ইউনিভার্স, আবার দক্ষিণ ভারতে লোকেশ সিনেমাটিক ইউনিভার্স। তেমনি বলিউডের আরেকটি ইউনিভার্স হলো ম্যাডক সুপারন্যাচারাল ইউনিভার্স।

ম্যাডক ফিল্মস থেকে ভৌতিক ও কৌতুক ঘরানার পাঁচটি সিনেমা এ পর্যন্ত মুক্তি পেয়েছে। এগুলো হলো ‘স্ত্রী’, ‘রুহি’, ‘ভেড়িয়া’, ‘মুনজ্যা’ ও সর্বশেষ ‘স্ত্রী ২’। এই ফ্র্যাঞ্চাইজির সব সিনেমাই বক্স অফিসে সাড়া পেয়েছে। দর্শকের মধ্যেও তৈরি হয়েছে বিশেষ আগ্রহ।
‘স্ত্রী ২’-এর সাফল্যের পেছনে সেই পুরনো আগ্রহ দারুণভাবে কাজ করেছে।

ভয় ও হাস্যরসের সমন্বয়

সিনেমাপ্রেমী দর্শকের মনে এই দুটি বিষয় আলাদাভাবে গ্রহণযোগ্য। কিছু দর্শক ভৌতিক ঘটনা পছন্দ করেন, আবার কেউ ভালোবাসেন হাসি-আনন্দে সিনেমা উপভোগ করতে। দুটোর সমন্বয় যখন হয়, তখন সেটা আরো বেশি মানুষের কাছে পৌঁছায়। ‘ভুল ভুলাইয়া’ হোক কিংবা ‘গোলমাল এগেইন’ বা ‘ভুতনাথ’—এ রকম সিনেমাগুলো বরাবরই দর্শকপ্রিয়তা পেয়েছে।

সে ধারাবাহিকতা অব্যাহত রাখল ‘স্ত্রী ২’।
গানের প্রভাব

সিনেমাবাণিজ্যে গানের প্রভাব অনস্বীকার্য, তাজা প্রমাণ ‘স্ত্রী ২’। চলচ্চিত্রটি মুক্তির আগে এর তিনটি গান প্রকাশ করা হয়। এর মধ্যে ‘আয়ি নেয়ি’ ও ‘আজ কি রাত’ গান দুটি অসামান্য জনপ্রিয়তা পেয়েছে। এক মাসের ব্যবধানে শুধু একটি ইউটিউব চ্যানেলেই গান দুটির ভিউ যথাক্রমে ১৫ কোটি ২০ লাখ ও ২৫ কোটি ৩০ লাখ। এ ছাড়া ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউব রিলসে গানগুলো হয়েছিল ভাইরাল, যা সিনেমার প্রতি দর্শককে আরো আকৃষ্ট করেছিল। ‘আজ কি রাত’ মূলত আইটেম গান হিসেবে রাখা হয়েছে। এতে পারফর্ম করেছেন দক্ষিণ ভারতের অভিনেত্রী তামান্না ভাটিয়া। তাঁর আবেদনময়ী নৃত্য ঝড় তুলেছে অন্তর্জাল থেকে দর্শকের মনে।


সমালোচকদের প্রতিক্রিয়া

টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টুডেসহ ভারতের অধিকাংশ গণমাধ্যম থেকে ইতিবাচক রিভিউ পেয়েছে ‘স্ত্রী ২’। সমালোচকরা বলেছেন, সিনেমাটিতে দর্শককে বিনোদিত করার সব বন্দোবস্ত রয়েছে। বলিউডের নামজাদা সমালোচক তরণ আদর্শ বলেন, “বিনোদনের সর্বোচ্চ চূড়া স্পর্শ করল এই সিনেমা! ‘স্ত্রী’র দুর্দান্ত সিক্যুয়েল এটি। হাস্যরস, ভয়, সংগীত সব কিছুর অসাধারণ সমন্বয়। বক্স অফিসে সুনামি হতে যাচ্ছে।” সমালোচক সুমিত কাড়েল সিনেমাটিকে ৫-এর মধ্যে রেটিং দিয়েছেন ৪। আর বলেছেন, ‘ভারতের ইতিহাসে এ যাবৎকালে সেরা হরর-কমেডি সিনেমা এটি।’

অভিনয়শিল্পীর প্রভাব

অমর কৌশিকের ‘স্ত্রী ২’-এর প্রধান চরিত্রে আছেন রাজকুমার রাও, শ্রদ্ধা কাপুর, পঙ্কজ ত্রিপাঠী প্রমুখ। তাঁরা তিনজনই হিন্দি সিনেমার বড় তারকা। গল্প-নির্মাতা বুঝে সিনেমা করেন রাজকুমার। এ কারণে তাঁর ওপর আস্থা রয়েছে অনেক দর্শকের। অভিনেত্রী হিসেবে শ্রদ্ধা কাপুরের রয়েছে বিশেষ গ্রহণযোগ্যতা। অহেতুক গ্ল্যামারের পেছনে না ছুটে সাদামাটা থাকার চেষ্টা করেন, এ কারণে দর্শক তাঁকে ভালোবাসেন। অন্যদিকে গত কয়েক বছরে বলিউডের অন্যতম দাপুটে অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। এখানেই শেষ নয়, সিনেমাতে অতিথি চরিত্রে হাজির হয়েছেন অক্ষয় কুমার ও বরুণ ধাওয়ান। তাঁদের উপস্থিতিও সিনেমাটির বাণিজ্যিক সাফল্যে ভূমিকা রেখেছে।

বক্স অফিস হালনাগাদ

১৫ আগস্ট মুক্তির পর প্রায় এক মাস হতে চলল, এখনো বক্স অফিসে দম নিয়ে চলছে সিনেমাটি। এ পর্যন্ত ভারতের বক্স অফিসে আয় ৫৫৮ কোটি ২৪ লাখ রুপি। এর মাধ্যমে সন্দীপ রেড্ডি ভাঙ্গার ব্লকবাস্টার ‘অ্যানিম্যাল’কে (৫৫৬ কোটি) টপকে গেছে এটি। অন্যদিকে বিশ্বব্যাপী সিনেমাটির আয় ছাড়িয়েছে ৭৮০ কোটি রুপি। ২৭ সেপ্টেম্বর আগে ভারতে বড় কোনো সিনেমা মুক্তি পাবে না। ফলে আরো দুই সপ্তাহ অনায়াসে ব্যবসা করতে পারবে ‘স্ত্রী ২’। এতে সিনেমাটির ভারতীয় ও বৈশ্বিক আয় ফুলেফেঁপে যে আরো বড় হবে, তা বলাই বাহুল্য।

অভিনয়শিল্পী সংঘের উপদেষ্টা থেকে অব্যহতি দেয়া হয়েছে লাকীকে পরবর্তী

অভিনয়শিল্পী সংঘের উপদেষ্টা থেকে অব্যহতি দেয়া হয়েছে লাকীকে

কমেন্ট