অস্কারে ভারতের হয়ে লড়বে ‘লাপাতা লেডিজ’

অস্কারে ভারতের হয়ে লড়বে ‘লাপাতা লেডিজ’

কিরণ রাও পরিচালিত এ বছরের প্রশংসিত বলিউড চলচ্চিত্র ‘লাপাতা লেডিজ’ অস্কার ২০২৫-এর জন্য মনোনীত হয়েছে। চলতি বছরের অনেক বড় বড় সিনেমাকে টেক্কা দিয়ে অস্কারের দৌড়ে লড়বে সিনেমাটি। সোমবার ভারত সরকার সিনেমাটি নিয়ে বড় ঘোষণা দিয়েছেন। ফিল্ম ফেডারেশন ২৯টি সিনেমার তালিকায় লাপাতা লেডিজও পাঠিয়েছিল।

রণবীর কাপুরের অ্যানিমাল, কার্তিক আরিয়ানের চান্দু চ্যাম্পিয়ন, প্রভাসের কল্কি ২৮৯৮, মালয়ালম সিনেমা অ্যাটম, রাজকুমার রাও-এর শ্রীকান্ত-এর মতো সিনেমার সঙ্গে চরম প্রতিদ্বন্দ্বিতার পর অবশেষে অস্কারের তালিকায় জায়গা করে নিয়েছে লাপাতা লেডিজ। অসমীয়া পরিচালক জাহ্নু বড়ুয়ার নেতৃত্বাধীন ১৩ সদস্যের সিলেক্ট কমিটি সর্বসম্মতিক্রমে ‘লাপাতা লেডিজ’কে একাডেমি অ্যাওয়ার্ডসে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে জায়গা দিয়েছে। 
গত বছর জুড অ্যান্থনি জোসেফের সিনেমা ‘২০১৮’ ছিল অস্কারের তালিকায়। তবে সেটি ৯৬তম একাডেমি পুরস্কারের মূল তালিকায় জায়গা করে নিতে পারেনি।

তবে গত বছর ভারতীয় সিনেমা এস এস রাজামৌলির ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ সেরা গানের জন্য অস্কারের তালিকায় জায়গা করে নিয়েছিল। কার্তিকি গনসালভেস এবং গুণীত মঙ্গারের ডকুমেন্টারি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পার্স’ সেরা তথ্যচিত্রের পুরস্কার জিতেছিল। সেরা ডকুমেন্টারি ফিচার ফিল্মের পুরস্কারও জিতেছে শৌনক সেনের ‘অল দ্যাট ব্রেথস।’
এর আগে ৭৪তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘নো ম্যানস ল্যান্ড’-এর কাছে হেরে গিয়েছিল আমির খানের ‘লাগান।

’ তবে আমিরের লাগান আজও মানুষের মনে আলাদা স্থান করে রয়েছে। এবার আমিরের সাবেক স্ত্রী কিরণ রাওয়ের নির্মাণে ‘লাপাতা লেডিজ’ কি অস্কার জিততে পারবে? ইতোমধ্যে দর্শক-সমালোচক সবার মন জয় করেছে সিনেমাটি। তাই এটি ঘিরে অস্কারের মঞ্চে ভারতীয়দের প্রত্যাশাও বেশি। 
সাধারণ মধ্যবিত্ত পরিবারের এক মেয়ে যার দু’চোখ ভরা স্বপ্ন নিয়ে শ্বশুরবাড়ির উদ্দেশে পাড়ি দিয়েছিল স্বামীর হাত ধরে। তার পরই বদলে গিয়েছে তার জীবন।

এরই মাঝে আরেক নবদম্পতির বিয়ের দিনই একে অপরকে হারিয়ে ফেলা। কিরণ রাও পরিচালিত ‘লাপাতা লেডিজ’ এমন গল্পই বলেছে দর্শকদের। ফুটে উঠেছে ভারতের সমাজব্যবস্থার কিছু করুণ চিত্রও, সেই সঙ্গে দারুণ সামাজিক বার্তা। সিনেমাটিতে অভিনয় করেছেন রবি কিষাণ, নিতাংশী গোয়েল, প্রতিভা রান্টা, দুর্গেশ কুমার প্রমুখ।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২৩ এর জুরি বোর্ড থেকে সরে গেলেন কাঞ্চন পরবর্তী

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২৩ এর জুরি বোর্ড থেকে সরে গেলেন কাঞ্চন

কমেন্ট