দক্ষিণ আফ্রিকা দলে যুব বিশ্বকাপ মাতানো পেসার

দক্ষিণ আফ্রিকা দলে যুব বিশ্বকাপ মাতানো পেসার

সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আলো ছড়িয়েছেন কিউনা মাফাকা। ২১ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হন ১৮ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার পেসার। যুব বিশ্বকাপের দুদান্ত পারফরম্যান্সে আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের নজর কাড়েন উদীয়মান এই তারকা।

যদিও আইপিএলের শুরুটা ভালো হয়নি মাফাকার।


টুর্নামেন্টের অভিষেকে সর্বোচ্চ ৬৬ রান দেওয়ার বিব্রতকর রেকর্ড গড়েছেন তিনি। তবে সেই সব ভুলে এবার বড় মঞ্চে নিজের প্রতিভা দেখানোর সুযোগ পাচ্ছেন মাফাকা। প্রথমবারের মতো যে জাতীয় দলে ডাক পেয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মাফাকাকে রেখে দল ঘোষণা করেছে প্রোটিয়ারা।


২টি করে প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ য়ের সঙ্গে ১১ টি-টোয়েন্টিতেই বড়দের সঙ্গে ড্রেসিংরুম ভাগাভাগি করার সুযোগ পাচ্ছেন তিনি। তার সঙ্গে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন জেসন স্মিথ। 
ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার মিডল অর্ডার ব্যাটার স্মিথ। সিএসএ টি২০ চ্যালেঞ্জের সবশেষ মৌসুমের ফাইনালিস্ট ডলফিনসের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ২৯ বছর বয়সী ব্যাটার।


ক্যারিয়ারে ৭৯ টি-টোয়েন্টিতে রান করেছেন ১৪০৪।
প্রোটিয়াদের নিয়মিত মুখদের বিশ্রামের কারণে দুজনই দলে সুযোগ পেয়েছেন। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের রানার্সআপদের দলে এই সিরিজে থাকছেন না কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, কেশভ মহারাজ, হেনরিখ ক্ল্যাসেন, ডেভিড মিলার, তাব্রেইজ শামসির মতো তারকারা।

তারকা ক্রিকেটার না থাকার বিষয়ে সীমিত ওভারের কোচ রব ওয়াল্টার বলেছেন,‘চোট এবং ওয়ার্কলোডের কারণে এই সিরিজে কয়েকজন ক্রিকেটারদের বিবেচনা করা হয়নি।’ ভবিষ্যতের কথা চিন্তা করে মাফাকার মতো প্রতিভাবান ক্রিকেটারের আন্তর্জাতিক অভিজ্ঞতা এখন থেকেই নেওয়া প্রয়োজন বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার কোচ।


আর স্মিথের সাম্প্রতিক ফর্ম তাকে দলে সুযোগ দিয়েছে এমনটি জানান ৪৮ বছর বয়সী কোচ। আগামী ২৩ অগাস্ট ব্রায়ান লারা স্টেডিয়ামে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। একই মাঠে পরের দুই ম্যাচ ২৫ ও ২৭ আগস্ট।
দক্ষিণ আফ্রিকার দল: এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিয়েল বার্টমান, নান্দ্রে বার্গার, ডনোভান ফেরেইরা, বিয়ন ফোরটুইন, রিজা হেনড্রিকস, প্যাট্রিক ক্রুগার, কিউনা মাফাকা, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, রায়ান রিকেলটন, জেসন স্মিথ, ত্রিস্তান স্টাবস, রাসি ফন ডার ডুসেন, লিজাড উইলিয়ামস।

 

আইপিএলে কাকে কোচ হিসাবে চাইছে দিল্লি, জানালেন রিকি পন্টিং পরবর্তী

আইপিএলে কাকে কোচ হিসাবে চাইছে দিল্লি, জানালেন রিকি পন্টিং

কমেন্ট