৪৪৭ রানে প্রথম ইনিংস ঘোষণা পাকিস্তানের

 ৪৪৭ রানে প্রথম ইনিংস ঘোষণা পাকিস্তানের

দুর্দান্ত ছন্দটা ধরে রেখেছেন মোহাম্মদ রিজওয়ান। সর্বশেষ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হলেও এবার আর তা হতে দেননি তিনি। রাওয়ালপিন্ডিতে আজ বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার। 

শুধু সেঞ্চুরিই করেননি, পরে ক্যারিয়ারে প্রথমবার দেড় শ কিংবা তার চেয়ে বেশি রানের ইনিংস খেলে রেকর্ডও গড়েছেন রিজওয়ান।


পাকিস্তানের পঞ্চম উইকেটরক্ষক ব্যাটার হিসেবে টেস্টে দেড় শ রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। তার আগে এই কীর্তি গড়েছেন ইমতিয়াজ আহমেদ, তাসলিম আরিফ, রশিদ লতিফ ও কামরান আকমল।২০০৯ সালের পর পাকিস্তানের প্রথম উইকেটরক্ষক হিসেবে ১৫০ কিংবা তারচেয়ে বেশি রান করেছেন রিজওয়ান। পাকিস্তানের তৃতীয় উইকেটরক্ষক ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরির সুযোগ ছিল তার সামনে।


তবে ৬ উইকেটে ৪৪৭ রানে প্রথম ইনিংস ঘোষণা করায় তা আর হলো না। এখন পর্যন্ত এই কীর্তি গড়েছেন ইমতিয়াজ ও তাসলিম। ১৭১ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ৩২ বছর বয়সী ব্যাটার। ২৪১ বলের ইনিংসটি সাজিয়েছেন ৩ ছক্কা ও ১১ চারে।

রিজওয়ানের মতো ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পেয়েছেন সৌদ শাকিলও। ১৪১ রানের ইনিংস খেলার পথে বাঁহাতি ব্যাটারও বেশ কিছু রেকর্ড গড়েছেন। গতকাল ইনিংসের হিসেবে পাকিস্তানের দ্রুততম ১০০০ রানের রেকর্ড গড়েছেন। আজ আবার গড়েছেন ২০ ইনিংস শেষে দলের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড। এই রেকর্ডে পেছনে ফেলেছেন সাঈদ আহমেদ, জাভে মিঁয়াদাদদের মতো কিংবদন্তিদের।

 

শ্রীলঙ্কাকে হারিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ পরবর্তী

শ্রীলঙ্কাকে হারিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ

কমেন্ট