‘ঘর’ ম্যানসিটিতেই ফিরলেন গুন্দোয়ান

‘ঘর’ ম্যানসিটিতেই ফিরলেন গুন্দোয়ান

ম্যানচেস্টার সিটিতে ‘ঘরের ছেলের’ মতোই ছিলেন ইলকাই গুন্দোয়ান। ইংলিশ ক্লাবটি বিশ্বের অন্যতম সেরা ক্লাব হওয়ার পথে ইতিহাদে দুর্দান্ত এক সময় কাটিয়েছেন তিনি। মাঝমাঠের ‘ইঞ্জিন’ হয়ে সামনে থেকে দলকে নেতৃত্বও দিয়েছেন।

সেই ঘর ছেড়ে নতুন চ্যালেঞ্জ নিতে পাড়ি জমিয়েছিলেন বার্সেলোনায়।


তবে ঘর থেকে বেশিদিন দূরে থাকতে পারলেন না গুন্দোয়ান। এক মৌসুম শেষেই ঘরে ফিরলেন জার্মানির সাবেক অধিনায়ক। কিছুদিন আগে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলা গুন্দোয়ান আজ দ্বিতীয় মেয়াদে ম্যানসিটিতে যোগ দিয়েছেন। ফের যোগ দিতে পেরে দারুণ খুশি তিনি।

ম্যানসিটিতে গুন্দোয়ানের ফেরাটা অনেকটা নিশ্চিতই ছিল। বার্সেলোনা তার আর থাকা হচ্ছে না এমনটা চাউর হওয়ার পরেই পেপ গার্দিওলা শিষ্যকে ফিরে পেতে মরিয়া ছিলেন। তার ফল আজকের এক বছরের চুক্তি। চাইলে সমঝোতার মধ্যে আরেক বছর মেয়াদ থাকছে দুই পক্ষের মধ্যে।


চুক্তি শেষে ৩৩ বছর বয়সী মিডফিল্ডার বলেছেন, ‘সত্যি খুশি। সতীর্থ, স্টাফ ও সমর্থকদের আবারও দেখতে পেয়ে খুশি হয়েছি। এখানে সাফল্যের সঙ্গে সাত বছর দুর্দান্ত এক সময় কাটিয়েছি। উত্থান-পতনের যাত্রাটা ছিল অবিশ্বাস্য।’
২০১৬ সালে যখন গার্দিওলা ম্যানচেস্টার সিটির কোচ হয়ে আসেন সেই বছরই গুন্দোয়ানকে দলে ভেড়ান স্প্যানিশ কোচ।


বরুসিয়া ডর্টমুন্ড থেকে এসে সাত বছরে ১৪টি মেজর শিরোপা জেতেন গুন্দোয়ান। সঙ্গে ট্রেবল জয়ের পথে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ৩০৪ ম্যাচ খেলে ৬০ গোল করেছেন তিনি।
সিটিজেনদের এমন দুর্দান্ত সময় মিস করছিলেন বলে জানিয়েছেন গুন্দোয়ান। বার্সেলোনা হয়ে এক মৌসুমে ৫ গোল ও ১৪ অ্যাসিস্ট করা মিডফিল্ডার বলেছেন, ‘গত বছর আমি যা করেছি তেমনি যখন কোনো জায়গা ছেড়ে যাবেন, এক বছর দূরে থাকবেন তখন আপনি সেই জায়গাটা বেশি অনুভব করতে থাকবেন। অনুধাবন করতে পারবেন কী ছিলেন। আপনি অনুভব করতে পারবেন সময়টা কত অবিশ্বাস্য ছিল। ক্লাবটা কত বড় ছিল... এটি বিশ্বের সেরা ক্লাব।’‌

৭ রানের আক্ষেপে পুড়লেন সাদমান ইসলাম পরবর্তী

৭ রানের আক্ষেপে পুড়লেন সাদমান ইসলাম

কমেন্ট