ইংল্যান্ডের প্রথম স্পিনার হিসেবে যে কীর্তি আদিল রশিদের

ইংল্যান্ডের প্রথম স্পিনার হিসেবে যে কীর্তি আদিল রশিদের

আদিল রশিদের আগে অনেক স্পিনারকেই পেয়েছে ইংল্যান্ড। তবে তাদের কেউই ওয়ানডেতে ২০০ উইকেটের মালিক হতে পারেননি। ইংল্যান্ডের সেই অপূর্ণতা এবার ঘুচিয়েছেন আদিল। প্রথম স্পিনার হিসেবে ওয়ানডেতে এই কীর্তি গড়ছেন তিনি।

গতকাল পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই মাইলফলক স্পর্শ করেছেন আদিল। তার মাইলফলকের শিকার গ্লেন ম্যাক্সওয়েল। ইনিংসের ২৭তম ওভারের দ্বিতীয় বলে আদিলকে ছক্কা মারতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটার। তবে হিতে বিপরীত হয়ে ডিপ মিডউইকেটে জ্যাকব বেথেলের হাতে তালুবন্দী হন ম্যাক্সি।

এতে প্রথম স্পিনার হিসেবে ২০০ ‍উইকেটের কীর্তি গড়েন লেগস্পিনার। পরে অ্যাডাম জাম্পাকে আউট করে সংখ্যাটা ২০১ করেছেন তিনি। সামনে উইকেটের সংখ্যা আরও বাড়বে তা না বললেও চলে।


ইংল্যান্ডের হয়ে ২০০ তো দূরের কথা আরো কোনো স্পিনারের ১২০ উইকেটও নেই।

১১১ উইকেট নিয়ে দুইয়ে আছেন কিছুদিন আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো অফ স্পিনার মঈন আলি। এই দুজন বাদে এক শ উইকেট পাওয়া অন্য স্পিনার হচ্ছেন গ্রায়েম সোয়ান। ইংল্যান্ডের সাবেক এই অফস্পিনারের উইকেট সংখ্যা ১০৪।
সবমিলিয়ে ইংল্যান্ডের তৃতীয় বোলার হিসেবে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন আদিল। তার আগে এই কীর্তি গড়েছেন দুই পেসার ড্যারেন গফ ও জেমস অ্যান্ডারসন।

২৩৪ উইকেট নিয়ে দুইয়ে আছেন গফ। আর ২৬৯ উইকেট নিয়ে শীর্ষে আছেন বিশ্বের একমাত্র পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেটের মাইলফলক ছোঁয়া অ্যান্ডারসন। ২০০৯ সালে অভিষেকের মাঝে ৬ বছর ইংল্যান্ড দলে সুযোগ পানননি আদিল। মাঝের এই দীর্ঘ সময় খেলতে পারলে হয়তো দুই পূর্বসূরীকে ছাড়িয়ে যেতে পারতেন তিনি। ৩৬ বছর বয়সী লেগ স্পিনারের জন্য এখন ছাড়িয়ে যাওয়া একটু কঠিনই।
তবে কীর্তির মুহূর্তটা জয় দিয়ে রাঙানো হয়নি আদিলের। তার দল ২৭১ রানের ব্যাটিংয়ে নেমে ২০২ রানে অলআউট হয়। এতে করে ৬৮ রানের পরাজয়ে ঘরের মাঠে ৫ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। সিরিজের তৃতীয় ওয়ানডে আগামী ২৪ সেপ্টেম্বর চেস্টার লি স্ট্রিটে।

বিশ্ব দাবা অলিম্পিয়াড ইসরায়েলি প্রতিপক্ষকে হারাল বাংলাদেশি কিশোর পরবর্তী

বিশ্ব দাবা অলিম্পিয়াড ইসরায়েলি প্রতিপক্ষকে হারাল বাংলাদেশি কিশোর

কমেন্ট