শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষায় কানপুর টেস্ট

শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষায় কানপুর টেস্ট

লাদেশ-ভারত ম্যাচ মানেই নাটকীয়তা আর রোমাঞ্চ। টি-টোয়েন্টি, ওয়ানডের পর টেস্ট ফরম্যাটেও দেখা মিলছে তেমনটাই। কানপুর টেস্টে দ্বিতীয় ও তৃতীয় দিন বৃষ্টির বাধায় পণ্ড হলেও চতুর্থ দিনে জমে উঠেছে লড়াই। একদিকে ড্রয়ের চিন্তা শান্তদের, অন্যদিকে জয়ে চোখ রোহিতদের। সবমিলিয়ে শেষদিনেও যে জমজমাট লড়াই হতে চলেছে, তা তো অনুমিত। চতুর্থ দিনশেষে এগিয়ে স্বাগতিকরাই।


আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিনশেষে ১১ ওভারে ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৬ রান তোলে বাংলাদেশ। এখনও পিছিয়ে ২৬ রানে। ক্রিজে আছেন দুই ব্যাটার সাদমান ইসলাম ও মুমিনুল হক। মুমিনুল শূন্য ও সাদমান ৭ রানে অপরাজিত। ভারতের হয়ে দুই উইকেট নেন রবীচন্দ্রন অশ্বিন। ৫২ রানে পিছিয়ে থেকে ব্যাটিং শুরু করে বাংলাদেশ। শুরুটা ভালো করলেও খেই হারান ওপেনার জাকির হাসান। দলীয় ১৮ রানের মাথায় ১৫ বলে ১০ রান করে অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন জাকির। এরপর নাইট ওয়াচম্যান হিসেবে নামানো হয় হাসান মাহমুদকে। তবে, তিনিও অশ্বিনের দ্বিতীয় শিকারে পরিণত হন। এরপর ক্রিজে আসেন মুমিনুল।

ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের করা ২৩৩ রান মাত্র ৩৫ ওভার ব্যাটিং করেই তুলে ফেলে ভারত। দলীয় ২৮৫ রান তুলতেই ৯ উইকেট হারিয়ে বসে ভারত। এরপর ইনিংস ঘোষণা দেয় তারা। বাংলাদেশের বিপক্ষে লিড হয়েছে ৫২ রানের। দিনের খেলা আরও ৪৫ মিনিট বাকি ছিল। বল হাতে সাকিব ৪টি ও মিরাজ ৪টি উইকেট নেন। হাসান মাহমুদ নেন ১টি উইকেট। মূলত বাকি ওভার গুলোতে বাংলাদেশের কয়েকটি উইকেট নেওয়ার পরিকল্পনা ছিল ভারতের। যে পরিকল্পনাতে তারা শতভাগ সফল।

 

এর আগে, ১০৭ রানে তিন উইকেট হারিয়ে আড়াইদিন পর ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। এক মুমিনুল হক ছাড়া কেউ পারেননি আস্থার প্রতিদান দিতে। তার সেঞ্চুরিতে ভর করেই লড়াই করেছে বাংলাদেশ। বাকিরা যোগ্য দিতে পারেননি। তাতে প্রথম ইনিংসে ২৩৩ রানে থেমেছে বাংলাদেশ দল। শেষ উইকেট হিসেবে রবীন্দ্র জাদেজা খালেদ আহমেদকে বিদায় দিলে লাল-সবুজদের ইনিংস শেষ হয় ৭৪.২ ওভারে।

কানপুর টেস্টে ড্র করার লক্ষ্য বাংলাদেশের। যার ফলে পঞ্চম দিনে দারুণ ব্যাটিং করতে হবে সাকিব-মুশফিকদের। প্রথম ইনিংসে ভারতের ব্যাটিং তাণ্ডব দেখার পর আর তাদেরকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ যে দেবে না বাংলাদেশ, তা অনেকটাই নিশ্চিত। টিকেই থাকাই এখন মূল চ্যালেঞ্জ শান্তদের। যদিও ভারতের বিশ্বসেরা বোলিংয়ের সামনে কাজটা বেশ কঠিন। সবমিলিয়ে পঞ্চম দিনের রোমাঞ্চের অপেক্ষায় সমর্থকরা।

বাংলাদেশ-আফগানিস্তানের স্থগিত সিরিজের সূচি প্রকাশ পরবর্তী

বাংলাদেশ-আফগানিস্তানের স্থগিত সিরিজের সূচি প্রকাশ

কমেন্ট