কানপুর টেস্টে বৃষ্টিও বাংলাদেশকে বাঁচাতে পারল না

কানপুর টেস্টে বৃষ্টিও বাংলাদেশকে বাঁচাতে পারল না

বৃষ্টিও বাংলাদেশকে বাঁচাতে পারল না। বেরসিক বৃষ্টিতে আড়াই দিন নষ্ট হওয়ার পরও কানপুর টেস্টে পরাজয় দেখেছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে রেকর্ড গড়ে ৭ উইকেটের জয় পেয়েছে ভারত। সেটিও দেড় সেশনেরও বেশি সময় বাকি রেখে।


এতে পাকিস্তানকে ধবলধোলাই করার তিক্ত স্বাদ দেওয়া বাংলাদেশ এবার নিজেরাই ভারতের কাছে পেয়েছে। এর আগে চেন্নাই টেস্টে ভারত ২৮০ রানের জয় পায়। প্রথম ইনিংসে ভারত যে বিধ্বংসী ব্যাটিং করেছে তাতে সবার চোখ ছিল আজ ম্যাচ কত ওভারে শেষ করে স্বাগতিকেরা। আগের মতো আগ্রাসী হতে না পারলেও শেষ পর্যন্ত ১৭.২ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় ভারত।


পরাজয়ের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছাড়ার আগে বাংলাদেশের সাফল্য ৩ উইকেট। ৯৫ রানে ভারতকে আটকানোর লক্ষ্যে নেমে বাংলাদেশকে শুরুর দিকে দুই উইকেট এনে দেন মেহেদী হাসান মিরাজ। পরে অন্য উইকেটটি নেন তাইজুল ইসলাম।

লক্ষ্য তাড়া করতে নেমে ভারত ৩৪ রানে ২ উইকেট হারালেও জয়ের বাকি কাজটুকু প্রায় সেরে দেন যশস্বী জয়সোয়াল ও বিরাট কোহলি।


বিশেষ করে জয়সোয়াল। প্রথম ইনিংসের মতো এবারও ফিফটি তুলে নিয়েছেন বাঁহাতি ওপেনার। অবশ্য জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি তিনি। জয়ের জন্য যখন ৩ রানের প্রয়োজন তখন ছক্কা মেরে জয় নিশ্চিত করতে গিয়ে আউট হন তিনি। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের বলে ৫১ রানে সাকিবকে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন তিনি।
অন্যদিকে ২৯ রানে অপরাজিত থাকেন কোহলি। আর ৪ মেরে ম্যাচ শেষ করেন ঋষভ পন্ত। ৭ উইকেটের জয়ের ম্যাচে একটা রেকর্ডও গড়েছে ভারত। কানপুরের সর্বোচ্চ লক্ষ্য তাড়া করে জয়ের। আগের রেকর্ডটিও ছিল ভারতের। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের দেওয়া ৮২ রানের লক্ষ্য ৮ উইকেটে জিতেছিল স্বাগতিকেরা। সেদিন শচীন টেন্ডুলকারের অধিনায়কত্বে ১৮.২ ওভারে জিতেছিল ভারত। 

সাকিবের টেস্ট ক্যারিয়ার তবে কানপুরেই শেষ! পরবর্তী

সাকিবের টেস্ট ক্যারিয়ার তবে কানপুরেই শেষ!

কমেন্ট