টি-টোয়েন্টি থেকে অবসরে ঘোষণা দিয়েছেন মাহমুদউল্লাহ

টি-টোয়েন্টি থেকে অবসরে ঘোষণা দিয়েছেন মাহমুদউল্লাহ

দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারত সফরে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। টিম ইন্ডিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হয়েছে টাইগারদের। 

 

চলছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজ শেষেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরে ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। 

২০০৭ সালের ১ সেপ্টেম্বর কেনিয়ার বিপক্ষে নাইরোবিতে টি-টোয়েন্টিতে অভিষেক হয় মাহমুদউল্লাহ রিয়াদের। তারপর থেকে দীর্ঘ ১৭ বছরে জাতীয় দলের হয়ে ১৩৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই তারকা অলরাউন্ডার। ব্যাট হাতে ২ হাজার ৩৯৫ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে শিকার করেছেন ৪০ উইকেট।

টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলকে ৪৩ ম্যাচে নেতৃত্ব দেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার অধীনে ১৬টিতে জয় পায় বাংলাদেশ। আর হেরে যায় ২৬ ম্যাচে।  


বাংলাদেশ দলকে টেস্টে ৬ ম্যাচে নেতৃত্ব দেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার নেতৃত্বে একটি টেস্টে জয় পায় বাংলাদেশ। হেরে যায় ৪টিতে। আরেকটি টেস্ট ড্র হয়।

তিনি অবজ্ঞা আর অবহেলার শিকার হয়ে ২০২১ সালে জিম্বাবুয়ে ক্যারিয়ার সেরা ১৫০ রানের অনবদ্য ইনিংস খেলে টেস্ট থেকে অবসর নেন। টেস্টে ব্যাট হাতে ৫টি সেঞ্চুরি আর ১৫টি ফিফটির সাহায্যে ২ হাজার ৯১৪ রান করেন রিয়াদ। আর বল হাতে শিকার করেন ৪৩ উইকেট।

টেস্ট থেকে অবসরের পর ওয়ানডে আর টি-টোয়েন্টি খেলে যাচ্ছিলেন। ভারতে চলতি সফরে গিয়ে প্রথম ম্যাচে দলের ব্যাটিং বিপর্যয়ের সময়ে হাল ধরতে পারেননি। ব্যাটিংয়ে নেমেই দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন। ফেরেন ২ বলে ১ রানে। 

৪৩ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে রিয়াদ আউট হয়ে যাওয়ার পর বাংলাদেশ দল কোণঠাসা হয়ে যায়। তারপর থেকেই রিয়াদকে নিয়ে সমালোচনা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় ‘মুরুব্বি মুরুব্বি উঁহু উঁহু’- বলেও মাহমুদউল্লাহকে ট্রল করা হচ্ছে। হয়তো সেই সমালোচনার কারণেই টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ৩৯ বছর ছুঁই ছুঁই এই তারকা ক্রিকেটার।

চ্যাম্পিয়নস ট্রফি পাকিস্তানেই হবে, আশা পিসিবি চেয়ারম্যানের পরবর্তী

চ্যাম্পিয়নস ট্রফি পাকিস্তানেই হবে, আশা পিসিবি চেয়ারম্যানের

কমেন্ট