পৃথিবী ও চাঁদের কক্ষপথের ভেতর দিয়ে উড়ে যাবে গ্রহাণু

পৃথিবী ও চাঁদের কক্ষপথের ভেতর দিয়ে উড়ে যাবে গ্রহাণু

এই সপ্তাহের শেষে অর্থাৎ শনিবারে পৃথিবী এবং চাঁদের কক্ষপথের মধ্যে দিয়ে চলে যাবে বিশাল এক গ্রহাণু। এটা এতোটাই বড় যার আঘাতে একটি শহর সহজেই ধ্বংস হয়ে যেতে পারে। তবে আমাদের ভাগ্য ভালো। এটি চাঁদ বা পৃথিবী কোনটিতেই আঘাত হানবে না।

বিজ্ঞানীরা গ্রহাণুটির নাম দিয়েছেন ‘২০২৩ ডিজেড২’। গ্রহানুটি এক মাস আগে আবিষ্কৃত হয়েছিল। শনিবার চাঁদের ৫ লাখ ১৫ হাজার কিলোমিটারের মধ্য দিয়ে চলে যাবে এটি। এর কয়েক ঘন্টা পরেই পৃথিবীর পাশ দিয়ে উড়ে যাবে।

গ্রহাণুটি ৪০ থেকে ৯০ মিটার ব্যাসের। এই আকারের গ্রহাণু পৃথিবীর এতো কাছে আসা বিরল। নাসার মতে, গ্রহাণু সম্পর্কে জ্ঞান বাড়াতে জ্যোতির্বিজ্ঞানীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ এটি।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির প্ল্যানেটারি ডিফেন্স চিফ রিচার্ড মোইসল বলেছেন, ‘এই ‘সিটি কিলার’ পৃথিবীতে আঘাত হানার কোনো সম্ভাবনা নেই। তবে খুব কাছাকাছি আসায় পর্যবেক্ষণের জন্য একটি দুর্দান্ত সুযোগ হবে।’ কারণ এটি পৃথিবী থেকে  মাত্র ৬৮ হাজার কিলোমিটার দূর দিয়ে যাবে। গ্রহাণুটি পুরো বিশ্ব থেকে দূরবীন এবং ছোট টেলিস্কোপের সাহায্যে দেখা যাবে।

গ্রহাণুটি ২০২৬ সালে আবার পৃথিবীর কক্ষপথের দিকে ফিরে আসবে বলে ধারনা করছে বিজ্ঞানীরা। তখনও পৃথিবীকে আঘাত করার আশঙ্কা নেই বলে জানান তারা। 

ভার্চুয়াল জগতকে বাস্তবে রূপ দেবে ‘মেটাভার্স’ পরবর্তী

ভার্চুয়াল জগতকে বাস্তবে রূপ দেবে ‘মেটাভার্স’

কমেন্ট