এবার আলাদা হচ্ছে চীনের কোম্পানি আলিবাবা

এবার আলাদা হচ্ছে চীনের কোম্পানি আলিবাবা

এবার আলাদা হচ্ছে চীনের কোম্পানি আলিবাবা। ২২ বিলিয়নের সাম্রাজ্যকে ছয়টি প্রধান ইউনিটে বিভক্ত করা হচ্ছে, যা আলাদাভাবে তহবিল সংগ্রহ করবে এবং আলাদাভাবে মার্কেট শেয়ার ইস্যু করবে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, দুই দশকেরও বেশি সময় আগে প্রতিষ্ঠিত ই-কমার্স জায়ান্টের জন্য এটি এখন পর্যন্ত সবচেয়ে বড় পরিবর্তন। এই পদক্ষেপটি আলিবাবার প্রধান বিভাগগুলোকে ই-কমার্স ও মিডিয়া থেকে বৃহত্তর স্বায়ত্তশাসনের সঙ্গে কাজ করার জন্য মুক্ত করবে। 


এই পদক্ষেপটি আলিবাবার প্রধান বিভাগগুলোকে ই-কমার্স ও মিডিয়া থেকে বৃহত্তর স্বায়ত্তশাসনের সঙ্গে কাজ করার জন্য মুক্ত করবে। ফলে, ভবিষ্যতে নতুন শাখা ও বাজার সৃষ্টির ভিত্তি স্থাপিত হবে বলে আশা করা হচ্ছে। হোল্ডিং কোম্পানির কাঠামোতে রূপান্তর চীনের বড় প্রযুক্তি সংস্থাগুলোর জন্য বিরল। 

সুপারমার্কেট থেকে শুরু করে ডাটাসেন্টার পর্যন্ত সব ব্যবসায়িক কার্যক্রম এক ছাতার নিচে পরিচালনার অভ্যাস থেকে আলিবাবার সরে যাওয়ার সিদ্ধান্তকে প্রতিফলিত করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি একটি শক্তিশালী ইঙ্গিত যে সংস্থাটি নতুন বিনিয়োগকারী ও পাবলিক মার্কেটকে আকৃষ্ট করতে প্রস্তুত।


ইউওবি কে হিয়ানের নির্বাহী পরিচালক স্টিভেন লিউং জানান, বেইজিংয়ের বেসরকারী খাতকে সমর্থন করার অঙ্গীকারের পর এই খবর এসেছে। চীন যদি তার পাঁচ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য মাত্রা অর্জন করতে চায় তবে আলিবাবার মতো সংস্থাগুলোকে সমর্থন করা দরকার।

আলিবাবার অন্যতম সহ-প্রতিষ্ঠাতা বিলিয়নিয়ার জ্যাক মা মঙ্গলবার (২৮ মার্চ) এক বছরেরও বেশি সময় পর চীনে ফিরে আসার পরপরই এই বিচ্ছেদের ঘোষণা আসে। জানা গেছে, আলিবাবার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড্যানিয়েল ঝাং ক্লাউড ইন্টেলিজেন্স ডিভিশনের প্রধান হবেন।

পৃথিবী ও চাঁদের কক্ষপথের ভেতর দিয়ে উড়ে যাবে গ্রহাণু পরবর্তী

পৃথিবী ও চাঁদের কক্ষপথের ভেতর দিয়ে উড়ে যাবে গ্রহাণু

কমেন্ট