অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির ‘ভিশন প্রো’ হেডসেট আনল অ্যাপল

অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির ‘ভিশন প্রো’ হেডসেট আনল অ্যাপল

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের বার্ষিক ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) সোমবার অগমেন্টেড রিয়েলিটি (এআর) প্রযুক্তির ভিশনওএস অপারেটিং সিস্টেমযুক্ত ‘অ্যাপল ভিশন প্রো’ নামের একটি হেডসেট উন্মোচন করেছে।

হেডসেটটিতে ব্যবহার করা হয়েছে ২৩ মিলিয়ন পিক্সেলের আল্ট্রা-হাই রেজ্যুলেশনের দুইটি ডিসপ্লে। এই প্রযুক্তিতে ডুয়াল-চিপ নকশার অ্যাপলের নিজস্ব সিলিকন ব্যবহার করা হয়েছে।

অন্যান্য যেকোনো ডিসপ্লে থেকে এটি সম্পূর্ণ আলাদা। ব্যবহারকারীকে দেখলে মনে হবে, যেন চোখে চশমা পরেছেন। ব্যবহারকারী যখন হেডসেটটি চোখে পরবে তখন এটি চোখের সঙ্গে এমন বাস্তব হয়ে ধরা দেবে, যেন মনে হবে যে কোনো ডিজিটাল কনটেন্ট বাস্তব দুনিয়াতে ঘটছে।

এটি আসলে কম্পিউটার এবং বাস্তব দুনিয়াকে সুপার ইম্পোজ করে বানানো। যা ব্যবহার করে অ্যাপ্লিকেশনের (অ্যাপ) অভিজ্ঞতায় পাওয়া যাবে অসীম ক্যানভাসের স্বাদ। 

অ্যাপল জানিয়েছে, চোখ, হাত ও কণ্ঠস্বর দিয়ে একজন ব্যবহারকারী ত্রিমাত্রিক ইন্টারফেসের এই কম্পিউটিং প্রযুক্তি ব্যবহার করতে পারবেন।

কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক জানান, কম্পিউটিং প্রযুক্তির নতুন এক যুগের সূচনা হলো। ঠিক যেমন ম্যাক সবাইকে পার্সোনাল কম্পিউটিং এবং আইফোন মোবাইল কম্পিউটিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে, অ্যাপল ভিশন প্রো সবার দূর নিয়ন্ত্রিত কম্পিউটিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিবে।’

৯০০ কোটি বছর পুরোনো রেডিও সিগন্যাল শনাক্ত পরবর্তী

৯০০ কোটি বছর পুরোনো রেডিও সিগন্যাল শনাক্ত

কমেন্ট