গাজায় ইসরাইলি রকেট হামলায় নিহত শতাধিক

গাজায় ইসরাইলি রকেট হামলায় নিহত শতাধিক

ইসরাইল-ফিলিস্তিন চলমান সংঘাতের মধ্যেই ফের রকেট হামলা চালিয়েছে ইসরাইল। শনিবার গাজার একটি স্কুলে এই ভয়াবহ হামলা চালায় ইসরাইল। যেই হামলায় ১০০ জনেরও বেশি নিহত হয়েছেন বলে দাবি করছে গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা। এ ছাড়া বহু মানুষ আহত হয়েছেন।

Advertisement

ইসরাইলের হামলার বিষয়ে গাজার প্রতিরক্ষা সংস্থার মুখপাত্র মাহমুদ বাসাল এএফপিকে বলেন, ‘মৃতের সংখ্যা এখন ৯০ থেকে ১০০-এর মধ্যে। আরও বহু মানুষ আহত হয়েছেন। তিনটি ইসরাইলি রকেট ওই স্কুলে আঘাত হানে, যেটি বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আবাসস্থল ছিল।’

রকেট হামলার প্রভাবে স্কুলটিতে ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফলে ভবনে আটকা পড়েছেন অনেকে। আটকাপড়াদের উদ্ধার অভিযান কার্যক্রম চলমান রয়েছে। আর এ ঘটনাকে ‘ভয়াবহ’ বলে আখ্যা দিয়েছে ইসরাইল। তারা বলছে, এ হামলায় আটকাপড়াদের মধ্যে অনেকেই আগুনে পুড়ে গেছেন।

এ বিষয়ে বাসাল আরও বলেন, ‘উদ্ধারকাজে নিয়োজিতরা শহিদদের মৃতদেহ উদ্ধার এবং আহতদের উদ্ধার করতে কাজ করছে। সেই সঙ্গে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।’

এর আগে গত বৃহস্পতিবার ইসরাইলি সামরিক বাহিনী গাজায় দুটি স্কুলে হামলা চালায়, যেখানে কমপক্ষে ১৮ জন নিহত হন। ইসরাইলি সামরিক বাহিনী সে সময় হামলা সম্পর্কে বলেছিল যে তারা হামাসের কমান্ড সেন্টারে হামলা চালিয়েছে।

আর শনিবার গাজা শহরের আল-সাহাবা এলাকায় আল-তাবাঈন স্কুলে বিমান হামলার পর, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, ‘তারা হামাস সন্ত্রাসীদের আক্রমণ করেছে, যেটি হামাসের কমান্ড এবং নিয়ন্ত্রণ কেন্দ্রের মধ্যে রয়েছে।’ সেই সঙ্গে তাদের দাবি, বিমান হামলায় আঘাতপ্রাপ্ত স্কুলের ভেতর থেকে সন্ত্রাসীরা তাদের কার্যক্রম চালাচ্ছিল।

নিষেধাজ্ঞা প্রত্যাহার, সৌদির কাছে অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র পরবর্তী

নিষেধাজ্ঞা প্রত্যাহার, সৌদির কাছে অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

কমেন্ট