কেমন হতে যাচ্ছে ইরানের নতুন মন্ত্রিসভা

কেমন হতে যাচ্ছে ইরানের নতুন মন্ত্রিসভা

ইরানের পার্লামেন্ট প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের প্রস্তাবিত মন্ত্রীদের তালিকার প্রাপ্তি নিশ্চিত করেছে। এতে পশ্চিমাবান্ধব কূটনীতিক হিসেবে পরিচিত সাবেক প্রধান পরমাণু আলোচক আব্বাস আরাগচিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। সেই সঙ্গে একজন নারীও এ তালিকায় আছেন।

সংসদের স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত সংসদ অধিবেশন চলাকালীন প্রেসিডেন্টের উপস্থাপিত ১৯ সদস্যের মন্ত্রিসভার নাম ঘোষণা করেন।


সরকারি বার্তা সংস্থা ইরনা প্রকাশিত তালিকায় দেখা যায়, পেজেশকিয়ান তার মন্ত্রিসভায় অশিয়া মন্ত্রীদের অন্তর্ভুক্ত করার প্রতিশ্রুতি সত্ত্বেও প্রস্তাবিত মনোনীতদের মধ্যে কোনো সুন্নি মন্ত্রী নেই। একই সঙ্গে প্রস্তাবিত মন্ত্রিসভার সদস্যদের গড় বয়স কমপক্ষে ৫৫, যা একটি ‘তরুণ’ মন্ত্রিসভা গঠনে পেজেশকিয়ানের পূর্বের প্রতিশ্রুতির বিপরীত।
তবে পেজেশকিয়ান সড়ক ও পরিবহন মন্ত্রণালয়ের প্রার্থী হিসেবে ফারজানেহ সাদেগ নামের এক নারীকে অন্তর্ভুক্ত করেছেন। তার নিয়োগ চূড়ান্ত হলে ১৯৭৯ সালে ইসলামী প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে মন্ত্রী পদে অধিষ্ঠিত হওয়া দ্বিতীয় ইরানি নারী হয়ে উঠবেন।

 
প্রত্যেক প্রস্তাবিত প্রার্থীর যোগ্যতা ও দক্ষতা কঠোরপন্থীপ্রধান সংসদের সংশ্লিষ্ট কমিটির মাধ্যমে গভীরভাবে পর্যালোচনা করা হবে। এরপর মন্ত্রীদের তাদের কর্মসূচির পক্ষে সংসদে যুক্তি উপস্থাপন করার জন্য আমন্ত্রণ জানানো হবে, এরপর তারা আস্থা ভোটের মুখোমুখি হবেন।

পেজেশকিয়ান অর্থমন্ত্রী পদে মনোনীত করেছেন আব্দোলনাসের হেম্মতিকে, যিনি ইরানের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর। একই সঙ্গে তিনি ২০২১ সালে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন, কিছু সংস্কারপন্থী তার প্রার্থিতাকে সমর্থন করেছিলেন।

 

আগামী ২৪ ঘণ্টা ইসরাইলের জন্য সবচেয়ে ভয়াবহ পরবর্তী

আগামী ২৪ ঘণ্টা ইসরাইলের জন্য সবচেয়ে ভয়াবহ

কমেন্ট