পশ্চিমা বিধিনিষেধের জবাবে এবার কড়া পদক্ষেপ নিচ্ছেন পুতিন

পশ্চিমা বিধিনিষেধের জবাবে এবার কড়া পদক্ষেপ নিচ্ছেন পুতিন

ইউক্রেনের সঙ্গে দ্বন্দ্বে জড়ানোর পর থেকেই রাশিয়াকে পণ্য সরবরাহে নানা ধরণের বিধিনিষেধ আরোপ করেছে ইউরোপ ও পশ্চিমা দেশগুলো। এর জবাবে এবার কঠোর হওয়ার কথা ভাবতে শুরু করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কৌশল হিসেবে ইউরেনিয়াম, টাইটানিয়াম বা নিকেলজাতীয় পণ্য রফতানি সীমাবদ্ধ করার কথা ভাবছেন তিনি। আর এ পদক্ষেপ কার্যকর করতে মন্ত্রিসভা ডেকেছেন তিনি।

বিদেশে পণ্য বাজারজাত করারক্ষেত্রে পুতিনের ভাবনা, ‘সরকারের উচিত বিদেশি বাজারে সরবরাহের উপর কিছু বিধিনিষেধ সম্পর্কে চিন্তা করা।’ তবে এক্ষেত্রে রপ্তানি বন্ধ করলে নিজস্ব কোনো ক্ষতির সম্মুখীন হতে হবে কিনা; সেই দিকটিও বিবেচনা করছেন পুতিন সরকার।

এ ব্যাপারে পুতিন বলেন, ‘তারা আমাদের কাছে বেশ কিছু পণ্যের সরবরাহ সীমাবদ্ধ করছে। আমাদেরও তাদের জন্য কিছু বিধিনিষেধ আরোপ করা উচিত। যেমন- ইউরেনিয়াম, টাইটানিয়াম ও নিকেল। শুধু আমাদের নিজেদের ক্ষতি হয় এমন কিছু না হলেই হলো।’

পুতিন বিশ্বকে আরও স্মরণ করিয়ে দিয়েছেন যে, রাশিয়া কৌশলগত কাঁচামালের মজুদের ক্ষেত্রে বিশ্ব অন্যতম: তাদের প্রায় ২২% প্রাকৃতিক গ্যাস, প্রায় ২৩% স্বর্ণ এবং প্রায় ৫৫% হীরার মজুদ রয়েছে।

পুতিন বলেন, ‘কিছু দেশে, কৌশলগত রিজার্ভ তৈরি করা হচ্ছে, এবং কিছুক্ষেত্রে অন্যান্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। সাধারণভাবে, যদি এটি আমাদের ক্ষতি না করে, তাহলে আমরা তা ভাবতে পারি। দেশের বাইরে সরবরাহের উপর কিছু বিধিনিষেধ সম্পর্কে শুধুমাত্র আমি যে পণ্যের নাম দিয়েছি তা নয়, অন্য কিছুর নামও আসতে পারে।’

 

ভিয়েতনামে ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১৯৭ পরবর্তী

ভিয়েতনামে ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১৯৭

কমেন্ট