যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আগাম ভোট প্রদান শুরু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আগাম ভোট প্রদান শুরু

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোটগ্রহণের দিন নির্ধারিত থাকলেও এক মাসেরও বেশি সময় আগে বেশ কয়েকটি রাজ্যে ইতোমধ্যে আগাম ভোট দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছেন দেশটির অনেক নাগরিক।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্য থেকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত করতে দেশটির স্থানীয় সময় শুক্রবার (২০ সেপ্টেম্বর) থেকেই ভার্জিনিয়া, সাউথ ডাকোটা ও মিনেসোটার বাসিন্দারা সশরীরে ভোট দিতে আসেন। খবর এএফপির।

খুব ভোরবেলায় ভার্জিনিয়ার আর্লিংটন নির্বাচন কেন্দ্রে ৫৬ বছর বয়সী টম কিকেনি ভোট দিতে এসে তার প্রতিক্রিয়ায় বলেন, ‘আপনি এটাই অনুভব করতে পারছেন যে আমরা এই প্রক্রিয়ার অংশ।’ তার স্ত্রী ৫৫ বছর বয়সী মিশেল জানান, আগাম ভোট দিয়ে তার বন্ধু ও প্রতিবেশীর সামনে উদাহরণ তৈরি করে তিনি খুব সুখী অনুভব করছেন।


ভোট প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের রয়েছে নিজস্ব নিয়মকানুন। এগুলোর মধ্যে রয়েছে ডাক যোগে ও সশরীরে আগাম ভোট প্রদান, নির্বাচনের দিন ভোটপ্রদান অথবা ওই তিনটি প্রক্রিয়ার সংমিশ্রণ।

নির্বাচনে আগাম ভোট দেওয়ার ক্ষেত্রে কিছু কিছু পরিবারের রয়েছে পারিবারিক ঐতিহ্য। যেমন, নিক ভুইক এবং তার স্ত্রী বেকা আর্লিংটনের ভোটকেন্দ্রে এসেছিলেন তাদের তিন মেয়েকে নিয়ে। এ বিষয়ে নিক ভুইক বলেন, ‘আমরা চাই যত দ্রুত সম্ভব তারা এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হোক।’

মোদি-ট্রাম্পের বৈঠক নিয়ে যা বলছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় পরবর্তী

মোদি-ট্রাম্পের বৈঠক নিয়ে যা বলছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

কমেন্ট