হিজবুল্লাহ-ইসরাইলের পাল্টা হামলায় জাতিসংঘের সতর্কবার্তা

হিজবুল্লাহ-ইসরাইলের পাল্টা হামলায় জাতিসংঘের সতর্কবার্তা

পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ হামলার প্রতিশোধে ইসরাইলের উত্তরাঞ্চলে রকেট হামলা চালিয়েছে লেবাবনের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এ অবস্থায় আতঙ্ক ছড়িয়ে পড়ছে স্থানীয়দের মধ্যে। অঞ্চলটির কয়েক লাখ মানুষ নিরাপদ আশ্রয় চেয়েছে সামরিক বাহিনীর কাছে।

শুধু তাই নয়, হিজবুল্লাহ ও ইসরাইলের একের পর এক হুমকি পাল্টা হুমকিতে উত্তেজনা বাড়ছে গোটা মধ্যপ্রাচ্যে। পরিস্থিতির ভয়াবহতা আঁচ করতে পেরে সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ। রোববার ক্রমবর্ধমান সহিংসতা থেকে মধ্যপ্রাচ্যের আসন্ন বিপর্যয় সম্পর্কে সতর্ক করেছেন জাতিসংঘের কর্মকর্তা জেনিন হেনিস।

 কেননা, হিজবুল্লাহর রকেট উত্তর ইসরাইলের প্রধান শহর হাইফার প্রান্তে কিরিয়াত বিয়ালিকে পৌঁছায়। যা একটি বিল্ডিংকে আগুনে পুড়িয়ে দেয়। এই পরিস্থিতিতে আতঙ্কিত এলাকাটির বাসিন্দারা। এলাকার বাসিন্দা শ্যারন হ্যাকমিশভিলি বলেন, ‘এমন পরিস্থিতি সুখকর নয়। এটা যুদ্ধ।’

 মারমুখী অবস্থানে হিজবুল্লাহ-ইসরাইল, বাড়ছে উত্তেজনা

হিজবুল্লাহর রকেট হামলার জবাবে শনিবার গভীর রাতে কয়েক ডজন ইসরাইলি যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে আঘাত হানছে। যার জবাব দেওয়ার হুমকি দিয়েছে হিজবুল্লাহ। তাতে এই অঞ্চলে বাড়তে শুরু করেছে উত্তেজনা।

 পরিস্থিতি অনুধাবন করতে পেরে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে সতর্কবার্তা দিয়েছেন লেবাননের জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী, জেনিন হেনিস। তিনি বলেন, ‘এই অঞ্চলটি একটি আসন্ন বিপর্যয়ের দ্বারপ্রান্তে রয়েছে। এটিকে যথেষ্ট বাড়াবাড়ি করতে দেওয়া যায় না; কেননা এমন কোনও সামরিক সমাধান নেই যা উভয় পক্ষকে নিরাপদ করে তুলবে।’

সমীক্ষায় ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা হ্যারিস পরবর্তী

সমীক্ষায় ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা হ্যারিস

কমেন্ট