প্রশান্ত মহাসাগরে চীনের আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা

প্রশান্ত মহাসাগরে চীনের আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা

চীন তার সামরিক শক্তি প্রদর্শনের একটি বিরল ঘটনা হিসেবে প্রশান্ত মহাসাগরে আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) সফল পরীক্ষা চালিয়েছে। খবর এএফপির।

বেইজিং সাম্প্রতিক বছরগুলোতে ধাপে ধাপে তার পারমাণবিক কর্মসূচির গতি বাড়িয়ে দিয়েছে। গত অক্টোবর মাসে পেন্টাগন হুঁশিয়ারি দিয়ে জানিয়ে ছিল, যুক্তরাষ্ট্র যা ভেবেছিল তার চাইতে আরও কম সময়ে চীন তার পারমাণবিক অস্ত্রবহরের উন্নয়ন করছে। 

পেন্টাগন আরও জানায়, ২০২৩ সালের মে মাস নাগাদ চীনের কাছে ৫০০টিরও বেশি সক্রিয় পারমাণবিক ওয়ারহেড ছিল এবং তারা ২০৩০ সাল নাগাদ এই সংখ্যা এক হাজারেরও বেশিতে উন্নীত করতে কাজ চালিয়ে যাচ্ছে দেশটি।


আজ বুধবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশটির সামরিক বাহিনীর রকেট ফোর্স সকাল পৌণে ৯টায় ডামি ওয়ারহেড বহণকারী একটি আইসিবিএম প্রশান্ত মহাসাগরের উদ্দেশে উৎক্ষেপণ করে এবং ক্ষেপণাস্ত্রটি সাগরের বুকে নির্দিষ্ট লক্ষ্যে এসে আঘাত করে।

এ বিষয়ে একজন বিশ্লেষক বার্তা সংস্থা এএফপিকে বলেন, চীন তার নিজের আকাশসীমায় এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ক্ষেপণাস্ত্রের এই পরীক্ষা তাদের বার্ষিক প্রশিক্ষণ পরিকল্পনার আওতাধীন একটি রুটিন কার্যক্রম। তারা আরও জানায়, আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক অনুশীলন প্রক্রিয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে এই কার্যক্রম চালানো হয়েছে এবং এটি কোনো দেশের কোনো লক্ষ্যবস্তুর উদ্দেশে ছোড়া হয়নি।

লেবাননে ইসরায়েলি তাণ্ডব চলছেই, হিজবুল্লাহ কমান্ডার নিহত পরবর্তী

লেবাননে ইসরায়েলি তাণ্ডব চলছেই, হিজবুল্লাহ কমান্ডার নিহত

কমেন্ট