গাজার সরকারপ্রধানকে হত্যার দাবি ইসরাইলের

গাজার সরকারপ্রধানকে হত্যার দাবি ইসরাইলের

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের সরকারপ্রধান রাহী মুস্তাহাসহ আরও দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে হত্যার দাবি করেছে দখলদার ইসরাইল।

বৃহস্পতিবার ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক টুইটবার্তায় জানিয়েছে, তিন মাস আগে গাজায় হামাসের সরকারপ্রধান রাহী মুস্তাহা, হামাস কর্মকর্তা সামেহ আল-সিরাজ ও সামি ওদেহকে লক্ষ্য করে হামলা চালানো হয়। তারা এখন নিশ্চিত হয়েছেন ওই হামলায় এই তিনজন নিহত হয়েছেন। 

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী আরও জানিয়েছে, যখন হামলা চালানো হয় তখন এ তিনজন গাজার উত্তরাঞ্চলের একটি সুড়ঙ্গে অবস্থান করছিলেন। ওই সময় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদের লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়।

ইসরাইলি বাহিনী আরও দাবি করেছে, যে সুড়ঙ্গে গাজার সরকারপ্রধান ছিলেন সেটিতে অনেক সুযোগ-সুবিধা ছিল এবং দীর্ঘদিন অবস্থান করার মতো রশদ ছিল।


হামাসের যোদ্ধাদের যেন মনোবল না ভাঙে সেজন্য এতোদিন হামাস এ তথ্য গোপন রেখেছিল বলেও দাবি করেছে ইসরাইল। 

গত বছরের ৭ অক্টোবর হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরু হয়। দীর্ঘ এক বছর ধরে চলা এ যুদ্ধে এখন পর্যন্ত ৪১ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরাইল। এর মধ্যে হামাসের যোদ্ধা, কর্মকর্তা ছাড়াও হাজার হাজার বেসামরিক মানুষ রয়েছেন।

যুদ্ধের শুরুতে ইসরাইল জানিয়েছিল, গাজা থেকে হামাসকে তারা পুরোপুরি নির্মূল করে দেবে। তবে এখন পর্যন্ত দখলদার ইসরাইল তাদের এ লক্ষ্য অর্জন করতে পারেনি।

জাতিসংঘ মহাসচিবকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা ইসরায়েলের পরবর্তী

জাতিসংঘ মহাসচিবকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা ইসরায়েলের

কমেন্ট