জাতিসংঘ মহাসচিবকে নিরাপত্তা পরিষদের সমর্থন

জাতিসংঘ মহাসচিবকে নিরাপত্তা পরিষদের সমর্থন

ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে দ্রুত সমালোচনা করতে ব্যর্থ হওয়ার অভিযোগ এনে বুধবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ইসরায়েলে ‘পারসোনা নন গ্রাটা’ বা অবাঞ্ছিত ঘোষণা করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটস।

এর একদিন পর বৃহস্পতিবার গুতেরেসের পাশে থাকার কথা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী ও ১০ অস্থায়ী সদস্যরাষ্ট্র। ইসরায়েলের নাম উল্লেখ না করে নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলো জাতিসংঘের মহাসচিবের সঙ্গে জাতিসংঘের সব সদস্যরাষ্ট্রের একটি কার্যকর সম্পর্ক থাকার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

‘তার (মহাসচিব) কাজ ও তার অফিসকে ক্ষুন্ন করে এমন কোনো কাজ করা থেকে বিরত থাকতে’ সব সদস্যরাষ্ট্রের প্রতিও আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদের সদস্যরা।


গতবছরের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে সন্ত্রাসী হামলা করার পর থেকে ইসরায়েল ও জাতিসংঘের মধ্যে সম্পর্ক মাঝেমধ্যে তিক্ত হতে দেখা গেছে। বুধবার গুতেরেসকে পারসোনা নন গ্রাটা ঘোষণার সময় ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী তাকে ‘সন্ত্রাসী, ধর্ষক ও হত্যাকারীদের সমর্থন করা ইসরায়েল-বিরোধী মহাসচিব’ বলে আখ্যায়িত করেন।

এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী কাটস বলেন, ‘যে বা যারা দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলের ওপর ইরানের জঘন্য হামলার নিন্দা করতে পারে না, তারা ইসরায়েলের মাটিতে পা রাখার যোগ্য নন।’

একইদিন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে (যেখানে ইরান ও ইসরায়েলের রাষ্ট্রদূতেরা উপস্থিত ছিলেন) গুতেরেস বলেন, ‘আমি আবারও ইসরায়েলের ওপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলার তীব্র নিন্দা করছি।

 

ঝাড়খণ্ড রাজ্যে নরেন্দ্র মোদির ভাষণেই এবার ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’ প্রসঙ্গ পরবর্তী

ঝাড়খণ্ড রাজ্যে নরেন্দ্র মোদির ভাষণেই এবার ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’ প্রসঙ্গ

কমেন্ট