আজ পাকিস্তান সফরে যাচ্ছেন চীনের প্রধানমন্ত্রী

আজ পাকিস্তান সফরে যাচ্ছেন চীনের প্রধানমন্ত্রী

আজ পাকিস্তান সফরে যাচ্ছেন চীনের প্রধানমন্ত্রী লি ছিয়াং। গত ৬ অক্টোবর করাচির জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী হামলার কয়েকদিন পর চীনা প্রধানমন্ত্রী পাকিস্তান সফরে যাচ্ছেন।

ইসলামাবাদে অনুষ্ঠিতব্য শাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) সদস্য রাষ্ট্রের সরকার প্রধানদের কাউন্সিলের ২৩তম বৈঠকে যোগ দিতে এ সফরে যাবেন তিনি। রবিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে।


মন্ত্রণালয় জানিয়েছে, ১৪ থেকে ১৭ অক্টোবর পাকিস্তানে সরকারি সফর করবেন লি। আজ সোমবার তার এই সফর শুরু হচ্ছে বলে দ্য অ্যাসোসিয়েট প্রেস অব পাকিস্তান-এপিপি এর বরাত দিয়ে লিখেছে দ্য ডন।
এই সফরে পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতৃত্বের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও করবেন লি ছিয়াং। দ্য ডন এপিপি বরাত দিয়ে লিখেছে, প্রধানমন্ত্রী লি ছিয়াং-এর  সঙ্গে বৈঠকে পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়, ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন এবং চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সিসহ মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকবেন।

 
চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর-সিপিইসি এর অধীনে অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক এবং সহযোগিতাসহ পাকিস্তান-চীন সম্পর্কের সকল দিক নিয়ে আলোচনা হতে পারে এই সফরে। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং চীনের প্রধানমন্ত্রী তাদের নিজ নিজ দেশের প্রতিনিধিদ দলের নেতৃত্ব দেবেন। দুই পক্ষ আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়ন নিয়েও আলোচনা করবে। প্রধানমন্ত্রী লি ছিয়াং পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির সঙ্গেও সাক্ষাৎ করবেন।


 
গত ৬ অক্টোবরের ওই হামলায় দুই চীনা নাগরিক নিহত এবং অন্য চীনাসহ মোট ১১ জন আহত হন। এ ছাড়া ওই হামলায় ১৫টি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ চীনাদের আশ্বস্ত করে বলেছেন, ব্যক্তিগতভাবে তিনি এই হামলার তদন্ত তদারকি করবেন বলে জানিয়েছেন।

ট্রাম্পের স্বাস্থ্য বিষয়ক তথ্য প্রকাশে কমালা হ্যারিসের  অস্বচ্ছতার অভিযোগ পরবর্তী

ট্রাম্পের স্বাস্থ্য বিষয়ক তথ্য প্রকাশে কমালা হ্যারিসের অস্বচ্ছতার অভিযোগ

কমেন্ট